October 13, 2024, 7:11 pm

সংবাদ শিরোনাম
বাংলাদেশ জাতীয়তাবাদী দল( বিএনপি) ভুল পথে কেন (পর্ব- ১২) মাতৃভূমি সুরক্ষার জন্য আবারো রক্ত দিতে হবে কেন? পর্ব -১১ দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা থেকে তিনজন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ নবাবগঞ্জে বজ্রপাতে দুই বিয়াইয়ের মৃত্যু শাহবাগে ছাত্র জমিয়তের সীরাত সম্মেলন অনুষ্ঠিত সুন্নাহর মাঝেই রয়েছে বৈষম্যমুক্ত আদর্শ দেশ গড়ার চাবিকাঠি কুড়িগ্রামে হত্যায় মামলায় সাংবাদিকদের আসামী! কক্সবাজারে অভিযানে ৬ দূর্বৃত্ত অস্ত্র সহ আটক কুড়িগ্রাম পৌরসভার সড়ক যেন মৃত্যু ফাঁদ জয়পুরহাটের ক্ষেতলালে ৪০টি মণ্ডপে শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজা চার দিনের টানা ছুটিতে কক্সবাজারে পর্যটকের ঢল

‘মানুষকে হাসানো খুব কঠিন’: ভাবনা

‘মানুষকে হাসানো খুব কঠিন’: ভাবনা

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

দর্শক যাকে চাইবে প্রযোজক-পরিচালক তাকে নিয়েই কাজ করবেন। টিভি চ্যানেলগুলো তার প্রতি আগ্রহ দেখাবে। সত্যি বলতে শোবিজে যার মার্কেট নাই, তার ভ্যালু নাই। একবার কোনো শিল্পী গ্রহণযোগ্যতা হারালে কেউ তার দিকে এগিয়ে আসবে না। এই সময়ে যারা কাজ করছেন তাদের নিয়ে এভাবেই মন্তব্য করলেন চলতি সময়ের গ্ল্যামারাস মডেল-অভিনেত্রী আশনা হাবীব ভাবনা। তিনি আরো বলেন, দর্শকের কাছে যার চাহিদা আছে তিনি একবছর-দুবছর পর পর অভিনয় করলেও সবাই তাকে নিয়ে কাজ করবেন এটাই স্বাভাবিক। বর্তমান সময়ে টিভি নাটকে কাজ কেমন হচ্ছে জানতে চাইলে এই অভিনেত্রী বলেন, আমার সহকর্মীদের সঙ্গে যখন দেখা হয়, কথা হয় সবাই বলে এখন কাজ কমে গেছে। আমিও জানি কাজ এখন আগের চেয়ে কমে গেছে।

একজন প্রফেশনাল শিল্পীকে মাসে ১৫ থেকে ২০ দিন কাজ করতে হয়। কারণ তাকে এই শহরে টিকে থাকার জন্য, বেঁচে থাকার জন্য কাজ করতেই হবে। কিন্তু যারা শৌখিন শিল্পী তারা মাসে অল্প কয়েক দিন কাজ করতে পারেন। তবে, তাদেরকে দিয়ে একটা ইন্ডাস্ট্রি চলতে পারে না। ইন্ডাস্ট্রি গতিময় থাকে প্রফেশনাল শিল্পীদের দিয়ে। এই সময়ে টিভি নাটকের মান নিয়ে নানা রকম মন্তব্য শোনা যায়। এই সম্পর্কে ভাবনার ভাষ্য, এখন যে নাটকগুলো নির্মাণ হচ্ছে একটা নির্দিষ্ট সময় পার হওয়ার পর বোঝা যাবে এগুলো কেমন ছিল। আমরা এখন আগের যে নাটকগুলোর প্রশংসা করি সেই সময়েও অনেক খারাপ নাটক নির্মাণ হয়েছে। সব কাজ ভালো হবে এটা কখনো আশা করা যায় না। এদিকে আগামি ২রা নভেম্বর বাংলাভিশনে প্রচারে আসছে ভাবনা অভিনীত ‘জায়গীর মাস্টার’ শিরোনামের একটি ধারাবাহিক নাটক। এটি নির্মাণ করেছেন এসএ হক অলিক। এই ধারাবাহিকে ভাবনাকে দেখা যাবে মালেকা বানু চরিত্রে। ধারাবাহিকটি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এটি কমেডি নির্ভর একটি ধারাবাহিক। গল্পে দেখা যাবে মালেকা বানু ও আলতা বানু দুই বোন। আমার বাবা-মায়ের চরিত্রে থাকছেন এটিএম শামসুজ্জামান ও দিলারা আন্টি। অনেক সুন্দর একটি ধারাবাহিক। তবে, এই ধরনের চরিত্রে প্রথমবার অভিনয় করেছি। এতে অভিনয় করতে গিয়ে বুঝেছি মানুষকে হাসানো খুব কঠিন। দর্শক এই নাটকে গল্পের প্রয়োজনে শিল্পীদের অভিনয় দেখে হাসবেন। জোর করে হাসানোর কোনো চেষ্টা নেই নির্মাতার। এটি ভাবনা অভিনীত দ্বিতীয় ধারাবাহিক। এর আগে নাগরিক টিভির ‘জোসনাময়ী’ শিরোনামের একটি ধারাবাহিকেও অভিনয় করেন তিনি। এটি পরিচালনা করেছেন অনিমেষ আইচ। এতেও নাম ভূমিকায় অভিনয় করেছেন ভাবনা। আলাপনে এই অভিনেত্রীর কাছে জানতে চাওয়া হয় একজন ভালো শিল্পীর সংজ্ঞা কী? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, সবারই ভালো মানুষ হওয়া উচিত। যখন কেউ ভালো মানুষ হবেন তখন তার সব কাজে সততা থাকবে। আমি মনে করি শিল্পীদের ক্ষেত্রে এর গুরুত্ব অনেক। কারণ তাদের অনেকে অনুসরণ-অনুকরণ করেন। বরাবরই একজন দর্শক তার প্রিয় শিল্পীর প্রতি দুর্বল থাকেন। তিনি কী করেন, কীভাবে চলেন সেগুলোর প্রতি দর্শক খেয়াল রাখেন। গেল গ্রন্থমেলায় ভাবনা প্রকাশ করেন তার প্রথম উপন্যাস ‘গুলনেহার’। পাঠক মহলে এটি দারুণ প্রশংসিত হয়। পরবর্তীতে তিনি এটি দিয়ে টেলিছবিও নির্মাণ করেন। সেটিও দর্শকের মধ্যে সাড়া ফেলে। একজন বৃদ্ধার গল্প নিয়ে ‘গুলনেহার’ উপন্যাসটি লেখা হয়েছে। এরইমধ্যে ভাবনা দ্বিতীয় উপন্যাস লেখা শুরু করেছেন। এ প্রসঙ্গে বলেন, আমার প্রথম উপন্যাসটির জন্য সবার কাছ থেকে অনেক বেশি ভালোবাসা পেয়েছি। দ্বিতীয় উপন্যাসেও সবার জন্য চমক রাখতে চাই। তবে, এটি লেখা এখনো প্রাথমিক পর্যায়ে আছে।

Share Button

     এ জাতীয় আরো খবর